আজ নয়, বুধবার আসবে ফাইজারের ১০ লাখ ডোজ টিকা

মার্কিন যুক্তরাষ্ট্রের উপহার দেয়া ফাইজারের আরো ১০ লাখ ডোজ করোনা ভ্যাকসিন আজ সোমবার (৩০ আগস্ট) সন্ধ্যায় দেশে আসার কথা থাকলেও তা আসছে না। কাতার এয়ারওয়েজের একটি বিশেষ বিমানে সন্ধ্যা সোয়া ৭টায় টিকার চালানটি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌছানো কথা ছিল।

তবে একই সময়ে আগামী বুধবার (১ সেপ্টেম্বর) কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে টিকাগুলো হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌছানোর কথা রয়েছে।

বিষয়টি নিশ্চিত করে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মাইদুল ইসলাম সোমবার (৩০ আগস্ট) দুপুরে বলেন, ফাইজারের টিকা আসার শিডিউল কিছুটা পরিবর্তন করা হয়েছে। আজ (৩০ আগস্ট) সন্ধ্যা সোয়া ৭টায় যুক্তরাষ্ট্র থেকে কোভ্যাক্স ফ্যাসিলিটিজের আওতায় ফাইজারের যে ১০ লাখ ডোজ ভ্যাকসিন আসার কথা ছিল, তা আজ না এসে বুধবার (১ সেপ্টেম্বর) একই সময়ে দেশে পৌঁছাবে।

 

এছাড়াও আজ রাত আড়াইটায় বাংলাদেশ বিমানের আরেকটি ফ্লাইটে চীন থেকে সিনোফার্মের আরো ২০ লাখ ডোজ টিকা দেশে এসে পৌঁছবে কিনা সেটিও পরে জানানো হবে।

টিকা গ্রহণের সময় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এমপি, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর মিলার বিমানবন্দরে উপস্থিত থাকবেন বলে জানা গেছে। কোভ্যাক্স ফ্যাসিলিটিজের আওতায় যুক্তরাষ্ট্রের উপহার ফাইজারের এই ১০ লাখ ডোজ টিকা দেশে এসে পৌছালে কিছুটা টিকার ঘাটতি কমবে।

উল্লেখ্য, গত সোমবার (২৩ আগস্ট) দুপুরে মন্ত্রিপরিষদ সভা শেষে সচিবালয়ে এক ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এমপি বলেছিলেন, সেপ্টেম্বরেই আমেরিকা থেকে আরো ৬০ লাখ ডোজ ফাইজার টিকা পাওয়া যাবে। সেই ৬০ লাখ ডোজ ভ্যাক্সিনের অংশ হিসেবে আগামী বুধবার সন্ধ্যায় এই ১০ লাখ ডোজ ভ্যাক্সিন দেশে আসছে। পরবর্তীতে ক্রমান্বয়ে আরো ৫০ লাখ ডোজ ফাইজারের ভ্যাক্সিন সেপ্টেম্বরের মধ্যেই দেশে পৌছাবে।